রাত ১:৩১ সোমবার ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মুজিবনগর দিবস পালিত

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : এপ্রিল ১৭, ২০১৮ , ৯:১০ অপরাহ্ণ
ক্যাটাগরি : ক্যাম্পাস
পোস্টটি শেয়ার করুন

আবু সাঈদ সজল, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। মঙ্গলবার দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় একটি র‌্যালি বের করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। র‌্যালিটি প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে যায়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এসময় তারা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ও রুহের মাগফিরাত কামনায় এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করেন।
এরপর সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেন, ‘একটি দেশকে স্বাধীন করতে হলে একটি সুসংগঠিত সরকার গঠন করতে হবে। ১৯৭১ সালের ১০ এপ্রিল তারই ধারাবাহিকতায় মুজিবনগর সরকার গঠিত হয়। পরবর্তীতে ১৭ই এপ্রিল মুক্তিযুদ্ধকে বেগবান করার লক্ষে মুজিবনগর সরকার শপথ গ্রহন করে। যদি এ অস্থায়ী সরকার গঠন না হতো তাহলে বাংলাদেশ স্বাধীন হতে পারতনা।

এর আগে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত সাবেক হাইকমিশনার ও রাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান বলেন, দেশ স্বাধীন করার পেছনে সকলের ভূমিকা ছিল। মুজিবনগর সরকারের মন্ত্রীসভা দায়িত্ব ও কার্যক্রম সঠিক ভাবে পরিচালিত করতে পেরেছিলেন। তাই বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা দেশ স্বাধীন করতে পেরেছি।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান আল আরিফ প্রমুখ, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমানসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম এ বারী ও পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) ড. বাবুল ইসলামের সঞ্চালনা করেন এবং উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সভাপতিত্ব করেন।

Comments

comments