বিশেষ ট্রেনে ৩ দিন ঢাকায় আসবে কোরবানির পশু

0
223

চলমান শাটডাউনের মধ্যে বন্ধ ট্রেন চলাচল। তবে বিশেষ ব্যবস্থায় চলছে পণ্য পরিবহন। এ পরিস্থিতির মধ্যেই পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশু পরিবহনে বিশেষ ট্রেন চালু করতে যাচ্ছে সরকার। আগামী ১৭, ১৮ ও ১৯ জুলাই কোরবানির পশু পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে প্রস্তাবিত বিশেষ ট্রেনটির নাম দেয়া হয়েছে ‘ক্যাটেল স্পেশাল ট্রেন’।

জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার থেকে ঢাকার মধ্যে এ ট্রেন চলবে। তবে ব্যবসায়ীদের চাহিদা থাকলে খুলনা ও চাঁপাইনবাবগঞ্জ থেকেও ট্রেন পরিচালনার ব্যবস্থা রেখেছে রেলওয়ে। মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম বলন, জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার থেকে বিকেল সাড়ে তিনটায় ট্রেনটি ছেড়ে ঢাকার কমলাপুর পৌঁছাবে পরের দিন ভোর ছয়টায়। একটি ট্রেনে ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যাবে। এর পাশাপাশি খুলনা এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় পশু পরিবহনের জন্য রেল ব্যবস্থা রেখেছে। ব্যবসায়ীদের আগ্রহ থাকলে এখান থেকেও স্পেশাল ট্রেন চালানো হবে।

এর আগে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে গত বারের মতো এবারও বাংলাদেশ রেলওয়ের মাধ্যমে বিভিন্ন স্টেশন হতে “ক্যাটল স্পেশাল” ট্রেনের মাধ্যমে কোরবানির পশু ঢাকা স্টেশন পর্যন্ত পরিবহনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এরমধ্যে দেওয়ানগঞ্জ বাজার, ইসলামপুর বাজার, মেলান্দহ বাজার, জামালপুর, দুরমুট, ময়মনসিংহ ইত্যাদি স্টেশন রয়েছে। পশু ব্যবসায়ীরা তাদের কোরবানির পশু নিরাপদে স্বল্প খরচে এবং স্বল্প সময়ে ঢাকা স্টেশনের নিকটবর্তী গোপীবাগ (কমলাপুর), শাহজাহানপুর, মুগদা পশুর হাট সমূহে নিশ্চিন্তে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ রেলওয়ের পশুবাহী ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিসের সেবা গ্রহণ করতে পারবেন।

এতে আরও বলা হয়, আপনাদের মূল্যবান কোরবানির পশু গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি বাংলাদেশ রেলওয়ের পশুবাহী “ক্যাটল স্পেশাল” ট্রেনে পরিবহন করে সময় ও খরচ সাশ্রয় করুন। কোরবানির পশু বিক্রয় করার পর নিজ নিজ গন্তব্যে পৌঁছানোর জন্য প্যাসেঞ্জার ট্রেন সার্ভিসের সেবা গ্রহণের সুযোগ রয়েছে।

সম্মানিত পশু ব্যবসায়ীগণ ও কৃষকদেরকে ওয়াগন ভাড়া ও বরাদ্দের বিষয়ে জানার জন্য স্থানীয় স্টেশন মাস্টারের সাথে যোগাযোগ করার জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়।

প্রয়োজনে ০১৭১১৬৯১১৯৮, ০১৭১১৪৫৩৩৯৯ নম্বরে যোগাযোগ করতেও বলা হয়েছে।