করোনার চাপ সামলাতে ১২৩৯ চিকিৎসককে বদলি

0
81

করোনা সংক্রমণ ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ায় রোগীর চাপ সামলাতে একসঙ্গে ১২৩৯ চিকিৎসকের বদলি করেছে স্বাস্থ্য সেবা বিভাগ। গত ৪ ও ৫ জুলাই স্বাস্থ্য সেবা বিভাগের অন্তত ৪৮টি আদেশে এই চিকিৎসকদের বুধবারের মধ্যে নতুন কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছে। সেখানে তারা কোভিড ইউনিটে দায়িত্ব পালন করবেন।

উপসচিব জাকিয়া পারভিনের স্বাক্ষরে এসব প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘করোনা মহামারি মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিসিএস স্বাস্থ্য ক্যাডারের এই কর্মকর্তাদের সংযুক্তিতে পদায়ন করা হল।

যেসব চিকিৎসককে বদলি করা হয়েছে তাদের বেশিরভাগই বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

মেডিকেল কলেজ থেকে একই মেডিকেল কলেজের হাসপাতালে, একই জেলার জেনারেল হাসপাতাল বা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কিংবা পাশের কোনো জেলায় তাদের পাঠানো হয়েছে।

করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় নিয়োজিত মাইক্রোবায়োলজি বিভাগের চিকিৎসকদের অনেককেও বদলি করা হয়েছে করোনাভাইরাস ডেডিকেটেড হাসপাতালে। বদলি হওয়া চিকিৎসকদের লকডাউনের মধ্যে নতুন কর্মস্থলে যোগ দিতে সময় দেওয়া হয়েছে দুই দিন।

সবচেয়ে বেশি ১১৫৬ জন চিকিৎসককে বদলি করা হয়েছে চট্গ্রাম মেডিকেল কলেজ থেকে। খাগড়াছড়ি জেলা হাসপাতাল, ফেনী জেলা হাসপাতাল. দাগনভূঁইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও পাঠানো হয়েছে তাদের কাউকে কাউকে।

রাঙামাটি মেডিকেল কলেজের চিকিৎসকদের বান্দরবানে. কুমিল্লা মেডিকেল কলেজের চিকিৎসকদের ব্রাহ্মণাবাড়িয়া জেলা হাসপাতাল ও নারায়ণগঞ্জ ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে বদলি করা হয়েছে।

নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক বদলি করা হয়েছে চাঁদপুর জেলা হাসপাতাল এবং লক্ষ্মীপুর জেলা হাসপাতালে।

সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ এবং পাবনা মেডিকেল কলেজ থেকে থেকে নাটোর জেলা হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ থেকে চাঁপাইনবাবগঞ্জ ২৫০ শয্যা আধুনিক সদর হাসপাতাল বদলি করা হয়েছে।