ব্যাংক থেকে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা ঋণ গ্রহণের পরিকল্পনা

0
85

২০২০-২১ অর্থবছরে সরকার ব্যাংকিং খাত থেকে ঋণ নেবে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা। বৃহস্পতিবার(১১ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন কালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন করা হয়।

২০২০-২১ অর্থবছরের ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, বাজেটে অভ্যন্তরীণ খাত থেকে সরকার ঋণ হিসেবে ১ লাখ ৯ হাজার ৯৮০ কোটি টাকা নেওয়ার পরিকল্পনা করেছে। এর মধ্যে ব্যাংকিং খাত থেকে সরকার ঋণ নিবে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা।

অর্থমন্ত্রী জানান, ৫ লাখ ৬৮ হাজার কাটি টাকার বাজেটে অর্থ যোগান দিতে রাজস্ব আয়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর এর লক্ষমাত্রা ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এনবিআর বর্হিভূত রাজস্ব আহরণের লক্ষমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার কোটি টাকা। এছাড়া, কর বর্হিভূত খাত থেকে ৩৩ হাজার কোটি টাকা আদায় করার পরিকল্পনা রয়েছে।

আয়কর, মূল্য সংযোজন কর, সম্পূরক শূল্ক, আমদানি-রপ্তানি শূল্ক এবং আবগারি শূল্কসহ বিভিন্ন খাত থেকে ৩লাখ ৩০ হাজার কোটি টাকা আহরন করবে।

এদিকে, আয়-ব্যয়ের বিশাল লক্ষ্যমাত্রায় প্রস্তাবিত বাজেটে ঘাটতিও হবে এ যাবৎকালের সর্বোচ্চ ১ লাখ ৯০ হাজার কোটি টাকা, যা মোট বাজেটের ৬ শতাংশ। বৈদেশিক অনুদান ৪ হাজার ১৩ কোটি টাকা নির্ধারন করা হয়েছে।

ঘাটতি মেটাতে বাকি অর্থ ব্যাংক, জাতীয় সঞ্চয়পত্রসহ অভ্যন্তরীণ উৎস থেকে সংগ্রহ করবে সরকার। স্থানীয় ব্যাংক খাত থেকে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা, সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বর্হিভূত খাত থেকে ২৫ হাজার ৩ কোটি টাকা। আর বৈদেশিক ঋণ নেয়া হবে প্রায় ৭৬ হাজার ৪ কোটি টাকা।