কোয়ার্টারে মুখোমুখি পেরু ও প্যারাগুয়ে

0
92

এগিয়ে চলেছে এবারের কোপা আমেরিকার আসর। গ্রুপ পর্বে অংশ নেয়া ১০টি দলটি থেকে দুটি দল ছিটকে পড়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। গ্রুপ পর্বে একটি ম্যাচেও জয় পায়নি ছিটকে পড়া বলিভিয়া ও ভেনেজুয়েলা।

গ্রুপ পর্ব শেষে তাই এবার শুরু হতে যাচ্ছে শেষ আটের লড়াই। নকআউট পর্বের প্রথম ম্যাচে আজ শুক্রবার দিবাগত ভোররাত ৩টায় পরস্পরের মুখোমুখি হবে আসরের দুই বিস্ময়কর পারফর্মার পেরু ও প্যারাগুয়ে।

‘বি’ গ্রুপ থেকে দ্বিতীয় স্থানে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পেরু। অপরদিকে ‘এ’ গ্রুপে তৃতীয় স্থান পেয়েই শেষ আটে জায়গা পেয়েছে প্যারাগুয়ে।

টুর্নামেন্টে প্রথম ম্যাচেই স্বাগতিক ব্রাজিলের কাছে ৪-০ গোলে উড়ে গিয়েছিল পেরু। তবে সেখান থেকে দারুনভাবে ঘুরে দাঁড়াতে সক্ষম হয় দলটি। গুরুত্বপূর্ণ জয় তুলে নেয় কলম্বিয়া ও ভেনেজুয়েলার বিপক্ষে।

রিকার্ডো গারেসার দলটি বেশ মানসিক দৃঢ়তা দেখিয়েছে ইকুয়েডরের বিপক্ষেও। ২-০ গোলে পিছিয়ে পড়েও ড্র করেছে ইকুয়েডরের সঙ্গে। শেষ দুই ম্যাচে খেলতে গিয়ে দুই গোল করেছেন দলের ৩০ বছর বয়সি তারকা আন্দ্রে ক্যারিলো। যা তাদেরকে পৌঁছে দেয় শেষ আটে।

অপরদিকে প্যারাগুয়ের হয়ে কোচ এডুয়ার্ডো বেরিজ্জো বেশ ভালোভাবেই সামলে নিয়েছেন গ্রুপ পর্ব। শক্তিশালী আর্জেন্টিনা ও উরুগুয়ের কাছে ১-০ গোলে হেরে যাবার পরও দারুন মানসিক দৃঢ়তা নিয়ে তারা হারিয়ে দেয় বলিভিয়া ও চিলিকে।

তবে ফাইনালে খেলবে এমন প্রত্যাশা এখনও সৃষ্টি করতে পারেনি এই দল দুটি। গোলানিয়ার এস্তাদিও ওলিম্পিকো পেড্রো লুডোভিচোয় ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় শুক্রবার রাত ৩টায়।