লাগাম টেনে ধরতে হবে গ্রাম্য মহাজনদের

0
141

তেভাগা আন্দোলনের পটভূমি অবলম্বনে লেখা আবু ইসহাকের ‘জোঁক’ গল্প যখন পড়েছিলাম, তখন ভেবেছিলাম শুধুমাত্র ভাগচাষী বা বর্গাচাষীদের ক্ষেত্রেই মনে হয় জোঁক শব্দটি প্রযোজ্য। কিন্তু সময়ের পরিক্রমায় বর্তমানে রূপক সেই শব্দটির মিল খুঁজে পাওয়া যায় সুদে অর্থ ধার দেওয়া গ্রাম্য মহাজনদের সাথে।

যারা এই গ্রাম্য মহাজনীকে আয়ের উৎস হিসেবে বেছে নিয়েছেন, তারা মনে হয় অর্থনীতি না পড়লেও সুদের সংজ্ঞাটি বেশ ভালোভাবেই রপ্ত করেছেন। সুদের সংজ্ঞায় বলা হয়েছে,’সুদ হলো নগদ অর্থ হাত ছাড়া করার পুরুস্কার।’ একটু ঘুরিয়ে বলা যায়, ‘সুদ দিন, ধার নিন।’ আপনি যত আপনজনই হন না কেন, দেখা যাবে গ্রাম্য মহাজনরা আপনাকে ধারে টাকা দিবে না।

যখন দৈনিক, সাপ্তাহিক বা মাসিক আকারে লাভ দেওয়ার প্রস্তাব দিবেন তখন মহাজনদের মুখে পরিচিত একটি বাক্য শুনতে পাবেন। তারা বলবেন, আমারতো নেই, দেখি আরেক জনের নিকট পাই কিনা! টাকা দেওয়ার সময় বলবেন, অন্যের টাকা, মাস শেষে যেন ঘুরতে না হয়। কি অভিনব কায়দা তাদের!
অর্থনীতিতে একজন মহাজন যখন কৃষককে সুদে ঋণ দেন, তখন তাকে বলা হয় ‘গ্রাম্য মহাজন।’ এই গ্রাম্য মহাজনরা কৃষি ঋণের

অপ্রাতিষ্ঠানিক উৎসগুলোর মধ্যে অন্যতম একটি উৎস। শুধু কৃষকই নন, এখন গ্রাম্য মহাজনদের থেকে সুদে ঋণ নিচ্ছেন মুটে, মজুর, চাকুরিজীবিসহ অনেকেই।

কম ঝুঁকি, স্বল্প মূলধনে বেশী লাভ হওয়ায় স্বর্ণকার, সাহা, বণিকদের পাশাপাশি শিক্ষক, মৌলভী, এমনকি সাধারণ মানুুষের মাঝেও কেউ কেউ বেছে নিচ্ছেন গ্রাম্য মহাজনীকে আয়ের অন্যতম উৎস হিসেবে। বাড়তি লাভের আশায় পিছিয়ে নেই নারীরাও, কেউ কেউ সম্পৃক্ত হচ্ছেন লাভজনক এমন পেশায়। এমনকি দেশের বিভিন্ন গ্রাম, গঞ্জ, হাট,বাজার ও রাস্তার মোড়ে মোড়ে সমিতির নামে গড়ে উঠেছে সুদে কারবার।

অতীতে মহাজনরা ঋণ দিতেন সুদের বিনিময়ে, আর জামানত হিসেবে রেখে দিতেন স্বর্ণালংকার, পিতল বা কাঁসার বাসন। কিন্তু বর্তমানে গ্রাম্য মহাজনরা চাকুরিজীবি, সাধারণ কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী, মাছ ব্যবসায়ী বা শ্রমজীবিদের নিকট থেকে ঋণের জামানত হিসেবে রেখে দিচ্ছেন স্বাক্ষরকৃত ফাঁকা চেক ও স্ট্যাম্প। এমন ফাঁকা চেক ও স্ট্যাম্প দিতে হয় যে কোন পরিমান টাকা ধার নেওয়ার ক্ষেত্রেই।

অভাবের মাত্রাভেদে সুদের হার কম বেশি হতেও দেখা যায়। বিশেষত শ্রমজীবি, জেলে, হাট বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীদের (মাছ, সবজি) বেলায় সুদের হার শতকরা ১০ থেকে ১৫ টাকা হয়ে থাকে। আর চাকুরিজীবিদের ক্ষেত্রে মাসিক সুদের হার শতকরা ৪-৬ টাকা।

মাস শেষ হতে না হতেই ঋণ গ্রহীতা ক্ষুদে ব্যবসায়ী, শ্রমজীবি, কৃষককে সুদের জন্য সংকেত দিতেও দেখা যায় তাদের।চাকুরিজীবিদের মাসিক বেতন ব্যাংকে জমা হওয়া মাত্রই দেশের বিভিন্ন ব্যাংকে দেখা মিলবে চেকের বান্ডিলসহ গ্রাম্য মহাজনদেরকে।

আমাদের দেশ কৃষি প্রধান হওয়ায় কৃষিতে রয়েছে মৌসুমি বেকারত্ব, ছদ্ম বেকারত্ব, প্রচ্ছন্ন বেকারত্ব। কৃষিতে এ ধরনের বেকারত্ব থাকায় কৃষি শ্রমিকদের অধিকাংশ সময়ই অলস সময় কাটাতে হয় বলে আয়ও কমে যায়। আবার, বাংলাদেশের কৃষি ‘মৌসুমী বায়ুর জুয়াখেলা’ অর্থাৎ বন্যা, খরা, শীলাবৃষ্টি বা জলোচ্ছ্বাসে হয় ফসলহানি। ফসলের ন্যায্য দাম না পেলেও তারা হন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। ক্ষুদে ব্যবসায় অনেক সময় দেখা দেয় মন্দা ভাব।

ফলস্বরূপ একসময় নিয়মিত গ্রাম্য মহাজনদের সুদের টাকা পরিশোধ করতে পারলেও আয় কমে যাওয়ায় তারা তা পারছেন না। মাস অতিবাহিত হলে কোন কারণে সুদের টাকা দিতে না পারলে শুরু হয় চক্রবৃদ্ধি হার। আবার, ঋণের টাকা পরিশোধ করতে চাইলেও মহাজনরা পুরো টাকা একসাথে ফেরৎ চাওয়ায় তা অনেক সময় পরিশোধ করা সম্ভব হয়ে ওঠেনা এসব স্বল্প আয়ের মানুষের।

গ্রাম্য মহাজনদের অতিরিক্ত চাপ সহ্য করতে না পেরে তখন বাধ্য হন অন্য মহাজনের নিকট থেকে ঋণ নিতে। ওই ঋণ নিয়ে সুদ দিচ্ছেন আগের মহাজনকে। এভাবে ঋণের বোঝা ক্রমান্বয়ে বাড়তে থাকে। আটকা পড়েন তারা ঋণের জালে।

চক্রবৃদ্ধি হারে সুদ বৃদ্ধির ফলে এক সময় খেটে খাওয়া এসব মানুষ লাখ থেকে কয়েক টাকার ঋণের জালে আটকা পড়েন। সুদসহ ঋণের টাকা দিতে বিলম্ব হলে গ্রাম্য মহাজনদের ভয়ে তারা হাট-বাজার পর্যন্ত যেতে পারেন না। দেখা হলে হতে হয় তাদের অপমান আর অপদস্থ। গ্রাম্য মহাজনদের অনেকেই প্রভাবশালী হওয়ায় ঋণগ্রস্থ কৃষক অপমানিত হওয়ার ভয়ে তারা জমি বিক্রি বা বন্ধক, অনেক সময় মাথাগোঁজার ঠাঁইটুকু বিক্রি করে ঋণের টাকা পরিশোধ করতে বাধ্য হন।

ঠাঁইটুকু হারিয়ে অবশেষে স্ত্রী, সন্তানসহ গ্রাম ছাড়েন এসব মানুষ। আর পরিশোধ করতে ব্যর্থ হলে পালিয়ে যেতে হয় রাতের আঁধারে। ঋণ পরিশোধ না করা পর্যন্ত বাড়িতে ফিরে আসার দুঃসাহসও তাদের হয়তোবা থাকেনা। এতেই গ্রাম্য মহাজনরা ক্ষান্ত থাকেন না, পিতা-মাতাকে জানিয়ে ঋণ না দিলেও শেষ পর্যন্ত তাদের উপর ঋণ পরিশোধের চাপ সৃষ্টি করতেও দ্বিধা করেন না।

এমনকি শারীরিক নির্যাতনের শিকার হতেও দেখা যায় তাদেরকে। ঠিক তেমন একটি ঘটনা গত বৃহস্পতিবার বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে দেখা যায়, চট্টগ্রামের সীতাকুণ্ডের ৫ নং বাড়বকুন্ড ইউপি কার্যালয়ে সুদের টাকা নিয়ে বাড়বকুণ্ড নামার বাজার এলাকার সুদে কারবারি সাহাব উদ্দিনের অভিযোগের প্রেক্ষিতে খাদিজা নামে ৪০ বছর বয়সী এক বিধবা নারীকে চেয়ারম্যানের নির্দেশে মারপিটের ফলে ওই নারী আত্নহত্যা করতে চেয়েছিলেন। চড়া সুদে ২০ হাজার টাকা ধার নিয়ে এ পর্যন্ত ২৬ হাজার টাকা পরিশোধ করেছেন খাদিজা। তারপরও করোনায় কর্মহীন ওই নারীকে টাকার জন্য চাপ দেয় বলে জানা যায়। ভিডিওতে নারীর সেই কান্না সমাজের বিবেকবান মানুষকে ব্যথিত করেছে। গত শুক্রবার একটি জাতীয় দৈনিকে ‘দাদনের ফাঁদে রাজশাহীর তানোরে সর্বশান্ত মানুষ’ শিরোনামে প্রকাশিত খবর এগুলো শুধু উদাহরণ মাত্র। বাস্তবতা হলো পুরো সমাজের চিত্রটা এমনই।

শুধু তাই নয়, গ্রাম্য মহাজনরা তাদের কাছে রক্ষিত স্বাক্ষর করা ফাঁকা ব্যাংক চেকে নিজের ইচ্ছে মত টাকার অংক লিখে আদালতে ঠুকে দেন চেক ডিজঅনার মামলাও যা আমরা কম-বেশি সকলেই জানি। আবার স্ট্যাম্পে লিখে থানা বা সমাজের নেতৃস্থানীয়দের বিচার দিতেও দেখা যায় তাদের।

ফলস্বরূপ, প্রান্তিক কৃষক হয়ে পড়েন ভূমিহীন, ভিটেমাটি ওয়ালা হন গৃহহীন, ক্ষুদ্র ব্যবসায়ীরা ব্যবসা হারিয়ে হন বেকার আর শ্রমজীবিরা হন গ্রাম ছাড়া। হয়ে পড়ছেন তারা দরিদ্র থেকে আরো দরিদ্র। যারা একসময় অর্থনীতির চাকা সচল রাখতে সহায়ক ভুমিকা পালন করতেন, তারাই এখন ‘দারিদ্রের দুষ্ট চক্র’ থেকে আর বেড়িয়ে আসতে পারছেন না। একই সাথে খেটে খাওয়া এসব মানুষ হচ্ছেন আয় বৈষম্যের শিকার।

অথচ এসব প্রান্তিক কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী আর শ্রমজীবি মানুষের ঘাম ঝরানো পরিশ্রমের সুফল ভোগ করছেন গ্রাম্য মহাজনরা। তারা হচ্ছেন পুঁজিপতি, কিনছেন জমি, দামী গাড়ি, করছেন বাড়ি। আর বাজারে বড় বড় মাছ কেনা তো থাকছেই।

এই গ্রাম্য মহাজনদের সাথে সাদৃশ্য খুঁজে পাওয়া যায় ‘সূর্য দীঘল বাড়ি’ খ্যাত লেখক আবু ইসহাকের ‘জোঁক’ গল্পের সাথে। ওই গল্পের ওসমান হয়েছেন বর্তমান সময়ে মহাজনদের নিকট থেকে ঋণ গ্রহণকারীরা আর ওয়াজেদ আলী চৌধুরীর ছেলে ইউসুফের প্রতিনিধিত্ব করছেন যেন এই গ্রাম্য মহাজনরা।

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১৯ এর প্রতিবেদন অনুযায়ী দারিদ্র হার এক যুগের ব্যবধানে ১৮.২ শতাংশ হ্রাস পেয়েছে। ২০০৫-০৬ অর্থবছরে দারিদ্রতার হার ছিল ৪০ শতাংশ এবং অতি দারিদ্রের হার ছিল ২৫.১ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে দারিদ্র এবং অতি দারিদ্রের এই হার নামিয়ে আনা হয়েছে যথাক্রমে ২০ দশমিক ৫ ও ১০ দশমিক ৫ শতাংশে।

দেশে টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নের মাধ্যমে ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে ২০৩০ সালের মধ্যে দারিদ্রতার হার ৯.৭ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য সরকার বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত সংস্থা ক্ষুদ্রঋণ প্রদানসহ নানাবিধ কার্যক্রম,দারিদ্র্য ও চরম দারিদ্র্য দূরীকরণে সামাজিক সুরক্ষা নেটের আওতায় বিভিন্ন কর্মসূচি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করছে। এক্ষেত্রে সরকার দারিদ্র্য ও চরম দারিদ্র্য দূরীকরণে ব্যাপক সফলতা অর্জন করেছে যা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

তবে হঠাৎ কোভিট-১৯ মহামারির প্রাদুর্ভাবে সৃষ্ট আয়-রোজগারের অস্থিতিশীলতা কিছু লোককে আবার দারিদ্রসীমার নিচে নামিয়ে আনতে পারে, এমন আশঙ্কা থেকে ২০২৩-২৪ অর্থরবছরের মধ্যে দারিদ্রের হার ১২.৩ এবং অতি দারিদ্রের হার ৪.৫ নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

সে যাই হোক, ২০৩০ সালের মধ্যে দারিদ্রতার হার ৯.৭ শতাংশে নামিয়ে আনতে চাইলে গ্রাম্য মহাজনদের লাগাম টেনে ধরতে হবে। তাহলেই ক্ষুধা ও দারিদ্রমুক্ত হবে দেশ, কমবে অর্থনৈতিক বৈষম্য। আর সেটাই আমাদের প্রত্যাশা।

এম এ মাসুদ
কলামিস্ট ও গণমাধ্যমকর্মী
masud.org2018@gmail.com