আন্তর্জাতিক

ব্রাজিলে একদিনে সর্বোচ্চ আক্রান্ত, মৃত্যু ৪০ হাজার ছুঁই ছুঁই

  • 14
    Shares

কঠোর সমালোচনার মুখে বিস্তারিত তথ্য তুলে ধরায় আবারও ব্রাজিলে উঠে এসেছে করোনার ভয়াবহ চিত্র। টানা দু’দিনের রেকর্ড সংক্রমণে ভাইরাসটির ভুক্তভোগী দেশটির পৌন ৮ লাখ মানুষ। যাতে প্রাণহানি ৪০ হাজার ছুঁই ছুঁই।

সংক্রমণ শুরুর তিনমাসে করোনা সর্বোচ্চ দাপট দেখিয়েছে ব্রাজিলে। তবে শুরু থেকেই সরকারের পদক্ষেপ নিয়ে উঠেছে নানারকম প্রশ্ন। তারপরও সেখানে বেঁচে ফিরেছেন অর্ধেকের বেশি মানুষ।

বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ১শ মানুষের দেহে মিলেছে করোনার সংক্রমণ। যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৭৫ হাজার ১৮৪ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে ১ হাজার ২৬০ জনের। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৩৯ হাজার ৭৯৭ জনে ঠেকেছে।

সম্প্রতি প্রেসিডেন্ট জাইর বলসোনারো করোনার বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে না বলে ঘোষণা দেন। তার ওই ঘোষণাার পরপরই স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে করোনার মহামারি সংক্রান্ত সব তথ্য সরিয়ে ফেলা হয়েছিল। এতে করে ফের কঠোর সমালোচনার মুখে পড়েন তিনি।

পরে দু’দিনের মাথায় সিদ্ধান্ত পরিবর্তনে বাধ্য হন বলসোনারো। যুক্ত করা হয় নতুন একটি ওয়েবসাইট, যেখানে বিস্তারিত তথ্য তুলে ধরা হচ্ছে। যদিও, প্রকৃত সংখ্যা তুলে ধরতে সরকার কারসাজি করছে বলে অভিযোগ করেছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গণমাধ্যমগুলো।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে ধ্বংসযজ্ঞ চালানোর পর ভাইরাসটির এখন প্রধানকেন্দ্র ব্রাজিল। যা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও ব্যাপক প্রভাব ফেলেছে। যার ভয়াবহতার শিকার পেরু, চিলি ও মেক্সিকোর মতো দেশগুলো। যার প্রত্যেকটিতে আক্রান্ত লাখ ছাড়িয়েছে।


  • 14
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button