কুষ্টিয়ায় কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে জেলা পুলিশ

0
74

কুষ্টিয়া প্রতিনিধিঃ কুষ্টিয়ায় হু হু করে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ। গত ২০ জুন মধ্যে রাত থেকে কুষ্টিয়ায় সর্বাত্বক লকডাউন ঘোষনা করা হয়েছে। এই জেলা ভারত সীমান্তবর্তী এলাকা হওয়ায় ভারতে উদ্ভূত করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টটি ঢুকে পড়েছে।

কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. আনোয়ারুল ইসলাম জানান, পুরো জেলাজুড়ে গ্রামে গ্রামে করোনা ছড়িয়ে পড়েছে। যাঁরা মারা যাচ্ছেন, তাঁদের অর্ধেকই গ্রামের বাসিন্দা। তাঁরা আগে থেকেই বিভিন্ন জটিল রোগে আক্রান্ত। করোনা ছড়ানোর প্রকৃতি দেখে মনে হচ্ছে, এটা ডেল্টা (ভারতীয়) ভ্যারিয়্যান্ট। ভাইরাসটি মোকাবিলায় সবাইকে ঘরে থাকার পরামর্শ দেন তিনি।

সরেজমিনে দেখা গেছে, কুষ্টিয়া পুলিশ সুপার মোঃ খাইরুল আলম এর নেতৃত্বে ও অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানের সার্বিক তত্বাবধানে জেলা পুলিশ এই মহামারী সময়ে কাজ করছে। এসময় পুলিশ সুপার বলেন, সকাল থেকে পুলিশ শহরের বিভিন্ন পয়েন্টে অবস্থান করছে। চেকপোস্ট বসানো হয়েছে। সতর্ক করার পরও মানুষ বিভিন্ন প্রয়োজনে ও নানা অজুহাতে ঘর থেকে বের হচ্ছে।

প্রথমদিনের লকডাউনের তথ্য চিত্রে দেখা গেছে জেলায় মালবাহী ট্রাক, ইজিবাইক, রিকশা, বাইসাইকেল, মটর সাইকেল চলছিলো। এদিকে করোনা পরিস্থিতি বিস্তাররোধে দেশে চলমান বিধি-নিষেধের মেয়াদ আরো এক মাস বাড়িয়ে আগামী ১৫ জুলাই পর্যন্ত করা হয়েছে। গত ১৬ জুন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করে এ বিধি-নিষেধ কার্যকর করা হয়। এরই ধারাবাহিকতায় কুষ্টিয়ায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আগামী ২৭ জুন পর্যন্ত জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম এক প্রজ্ঞাপন জারি করেন। আগামী ৭ দিনের জন্য কুষ্টিয়াকে লকডাউনের আওতায় আনা হয়।

কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, লকডাউন কার্যকর করতে একাধিক ভ্রাম্যমাণ আদালতের দল মাঠে কাজ করছে। কেউ আইন অমান্য করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শুধুমাত্র জরুরি প্রয়োজনে মানুষ বের হতে পারবে। এসময়ের বাইরে মানুষকে ঘরে রাখতে সব ধরনের কঠোর পদক্ষেপ গ্রহন করবে প্রশাসন।