প্রথম সফরেই আমিরাত যাচ্ছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী লাপিদ

0
79

ইসরায়েলের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী জাইর লাপিদ দায়িত্ব নেয়ার পর তার প্রথম সফরে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন। আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর এটিই ইসরায়েলের কোনো শীর্ষ কূটনীতিকের দেশটিতে প্রথম সফর। খবর : আল জাজিরা।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, লাপিদ আগামী ২৯-৩০ জুন আমিরাত সফর করবেন। তিনি দুবাইতে একটি কনসুলেট এবং আবুধাবিতে একটি দূতাবাসের উদ্বোধন করবেন।

ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় হওয়া আব্রাহাম চুক্তির আওতায় আমিরাত, বাহরাইন এবং সুদান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। ফিলিস্তিনিরা এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে।

গত বছর সেপ্টেম্বরে ওই চুক্তি হওয়ার পর থেকে আমিরাত ইসরায়েলের সঙ্গে একগুচ্ছ ব্যবসায়ীক চুক্তি স্বাক্ষর করেছে। দেশ দুটি একে অপরের নাগরিকদের সরাসরি ফ্লাইট চালু করেছে এবং ভিসামুক্ত চলাচলের অনুমতি দিয়েছে।

এই চুক্তি হওয়ার আগে আরব দেশগুলোর মাঝে কেবল জর্ডান এবং মিসরের ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিল।

আব্রাহাম চুক্তির পেছনে মূল ভূমিকা ছিল ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নেতানিয়াহুর। আর নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান ঘটাতে মূল ভূমিকা ছিল লাপিদের। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী দুই বছর দায়িত্ব পালনের পর লাপিদই প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন।