কালিহাতীতে ইউএনও’র হস্তক্ষেপে বন্ধ হলো বাল্য বিবাহ

0
93

টাঙ্গাইল প্রতিনিধি: শেষ হয়েছিল বিয়ের ভোজ, প্রায় সম্পন্ন হয়েছিল বিয়ের সমস্ত আয়োজন, ঠিক এমন সময় বিয়ে বাড়ীতে হাজির ইউএনও রুমানা তানজিন অন্তরা। বন্ধ করলেন দশম শ্রেণীর ছাত্রীর বাল্যবিবাহ। সোমবার (২১ জুন) বিকেলে উপজেলার সহদেবপুর ইউনিয়নের চক বানিয়াফৈর গ্রামের ছামাদ মন্ডলের বাড়িতে গিয়ে ওই বাল্যবিবাহ বন্ধ করেন তিনি।

স্থানীয় সূত্রে খবর পেয়ে সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার সহদেবপুর ইউনিয়নের চক বানিয়াফৈর গ্রামের ছামাদের মেয়ে দশম শ্রেণীর শিক্ষার্থী সামিয়া আক্তার (১৫) সাথে বাসাইল উপজেলার কাঞ্চনপুর ইউনিয়নের শৈদানপুর গ্রামের সুরুজ মিয়ার ছেলে আবু আহসানের বিয়ে ঠিক হয়৷ সে অনুয়ায়ী সোমবার বিকেলে তাদের বিয়ের আয়োজন চলছিলো। পরে খবর পেয়ে সাথে সাথেই ওই শিক্ষার্থীর বাড়িতে গিয়ে হাজির হন ইউএনও রুমানা তানজিন অন্তরা এবং বন্ধ করে দেন বাল্য বিবাহ। এসময় তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যানের উপস্থিতিতে ১৮ বছরের আগে মেয়ের বিয়ে নয়, এই শর্তে ওই শিক্ষার্থীর মা–বাবার মুচলেকা নেন। একই সঙ্গে তিনি করোনা কালীন সময়ে সরকারি নির্দেশ অমান্য করে বিয়ের আনুষ্ঠানিকতার মাধ্যমে জনসমাগম সৃষ্টি করায় কনে পক্ষকে ৫ হাজার ও বর পক্ষ কেও ৫ হাজার টাকা জরিমানা করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা তানজিন অন্তরা বলেন বাল্যবিবাহের বিরুদ্ধে কালিহাতী উপজেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। এসময় তিনি এবিষয়ে জনপ্রতিনিধিদেরও সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের অনুরোধ জানান এবং করোনায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সতর্ক থাকার নির্দেশ দেন।